1. newsbanglapride24@gmail.com : banglapride24 : bangla pride
  2. jmitsolution24@gmail.com : support : Support Team
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
ঢাকায় ঈদের আগেই ঈদের নামাজ পড়লেন অনেকে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে এবং ব্যক্তিগত উদ্যোগে ঈদ উপহার নিয়ে অসহায়দের পাশে ডেইজি রাইট টক বাংলাদেশের আয়োজনে আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত রাইট টক বাংলাদেশের আয়োজনে আলোচনা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত দেশজুড়ে পাওয়া যাচ্ছে ইনফিনিক্স নোট ৪০ সিরিজ ঈদে ফাঁকা ঢাকা পাহাড়া দিবে পুলিশ : ডিএমপি কমিশনার এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির সদস্য ও ইয়ুথ এন্টারপ্রিনিউর কমিটির কো-চেয়ারম্যান হলেন শিল্পপতি সালাউদ্দিন  শতাধিক পথচারী, রাস্তার পাশে ভাসমান ও রোজাদারের মাঝে রাইট টক বাংলাদেশের সেহরি উপহার দেড় শতাধিক পথচারী ও রোজাদারের মাঝে রাইট টক বাংলাদেশের ইফতার উপহার বরিশালে বীরমুক্তিযোদ্ধার বসতবাড়ি দখলের পাঁয়তারা, প্রতিবাদে রাইট টক বাংলাদেশের সংবাদ সম্মেলন

মামুন আল মাহতাব একজন দক্ষ চিকিৎসকই নয়, মানবিকও বটে

  • Update Time : বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী, ২০২৪
মতামত ডেস্ক: গত কয়েকদিন ধরে চোখের সামনে দেখা গেল একটি সংবাদ “ল্যাবএইডে  চিকিৎসাধীন অবস্থায় যুবকের মৃত্যু” সেখানে চিকিৎসকের নাম দেখলাম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটপোলজি বিভাগের চেয়ারম্যান  ডা. অধ্যাপক মামুন আল মাহতাব স্বপ্নীল। সংবাদটি দেখে চমকে উঠলাম। পরে বিস্তারিত পড়লাম কিন্তু মনের মধ্যে কেন যেন লাগলো। কারণ ডা. মামুন আল মাহতাব একদিনের কিংবা ১ যুগের নয়, ২০টি বছর চিকিৎসাসেবা দিয়ে যাচ্ছেন। কখনোই নেগেটিভ সংবাদ দেখেনি পজেটিভ দেখেছি। তারপর পুরো গুগল ঘেঁটে দেখলাম তাঁর বিগতদিনের অভিজ্ঞতা এবং কর্মজীবন। সবকিছুই বেশ ভাল দেখলাম।
আমার সাংবাদিকতার ১ যুগ চলে। বহু চিকিৎসকের নানা অনিয়ম স্বেচ্ছাচারিতার সংবাদ দেখেছি। মাঝে মধ্যে অতিষ্ঠও হতাম এসব সংবাদ দেখে। তবে ডা. মামুন আল মাহতাবের প্রশংসা করতে কোনো দ্বিধাবোধ করছি না। তিনি চিকিৎসকই নয়, একজন মানবিক ডাক্তার ও মানবিক মানুষও বটে। তার প্রমাণ আমি নিজেই কয়েকবার পেয়েছি।
গত ৪বছর আগে একজন গ্যাস্ট্রিকের রোগী বাড়ি হলো ভোলায়, থাকেন সৌদিআরবে। আমার সাথে ফেসবুকে তার দীর্ঘদিনের সম্পর্ক। তিনি সৌদিপ্রবাসী মানুষ, খুবই অসুস্থ, ৬ মাসের ছুটি নিয়ে দেশে আসলো চিকিৎসা করাতে। আমাকে একদিন বললো কোন ডাক্তার দেখালে ভাল হবে ‘আমি বললাম ল্যাবএইডে বসে ডা. মামুন আল মাহতাব, তাকে দেখান’ রোগী বললো ভাই আপনার হেলপ লাগবে ‘ আমি বললাম সমস্যা নেই প্রয়োজনে আমি নিজেই যাবো’  তিনি ঢাকায় আসলেন আমিসহ ল্যাবএইডে দুপুরের পরে গেলাম। ডা. মামুন আল মাহতাব তিনি আছেন। বিষয়বস্তু বলার পরে পরীক্ষা দিলো এরপর রিপোর্ট বের হলো, তারপর প্রয়োজনীয় চিকিৎসা পেলেন। যাওয়ার সময় বললো ভাই তার মতো (ডা. মামুন আল মাহতাব) এমন চিকিৎসক কখনোই পাইনি, এতো সুন্দর ব্যবহার এবং সবকিছু জিজ্ঞেস করল।
১ সপ্তাহ পরে সেই প্রবাসী ভাই আমাকে ফোন করে বললো অনেক সুস্থ ভাল আছি। তিনি কৃতজ্ঞতা প্রকাশ করতেও সময় নিলেন না। তো এমন গল্প হাজারো রোগীর রয়েছে একজন চিকিৎসক মামুন আল মাহতাবের জন্য।
শুধু এখানেই শেষ নয়, চিকিৎসার ক্ষেত্রে যেকোনো পরামর্শে তাকে দিন আর রাত নয় যখনি ফোন দিয়েছি রিসিভ করে কথা বলেছেন এবং সুন্দর পরামর্শ দিয়েছেন একজন মামুন আল মাহতাব। যার ভাল গুণাবলি রয়েছে তার প্রশংসা করা নিশ্চয়ই মহৎকাজ।
১৯ ফেব্রুয়ারি ল্যাবএইডে চিকিৎসা নিতে আসলেন রাহিব রেজা (৩১) তিনি মারা গেলেন। হয়তো আমরা কখনো চিন্তা করি না যে, মহান সৃষ্টিকর্তা মানুষের মৃত্যুর জন্য একটা সময় কিংবা উছিলা নির্ধারণ করে রেখেছেন। আর ভাল চিকিৎসকরা কখনোই কামনা করে না যে, একজন রোগীর মৃত্যু হোক। তারা চেষ্টা করেন সফলতা আর নিজের প্রশংসা কুড়াতে। 
আমি অনেক সময়ই এদেশের কিছু চিকিৎসকদের ওপর বিবৃত হই এবং মাঝে মধ্যে মনে চায় ইচ্ছা মতো লিখি। কারণ কয়েকজন চিকিৎসক সেবার নামে কসাই খানা বানিয়েছেন। বাড়ি গাড়ি থেকে শুরু করে টাকার পাহাড়ও গড়ে তুলেছেন। কর্মস্থলে সময় না দিয়ে বেশি টাকার লোভে প্রাইভেট চেম্বারকে আপন খানা বানিয়ে রেখেছেন, সেখানে রোগীদের গলা কাটাও হচ্ছে। এছাড়াও গত কয়েকদিন ধরে রাজধানীর প্রাইভেট হাসপাতালে সুন্নতে খৎনা করাতে এসে শিশুর মৃত্যু হয়েছে এটাও একটা বিবৃতকর এবং ঘৃণিত কাজ। এসব সংবাদ দেখার পরে মনে হলো মানবতা কিংবা দয়া হারিয়ে নিষ্ঠুরতায় পরিনত হয়েছে। সেই সাথে বেড়েছে অবহেলা, অদক্ষতা আর টাকার লোভ।
তবে যাই হোক, যেটা লিখতে চাই। অধ্যাপক ডা. মামুন আল মাহতাব তিনি একজন মানবিক চিকিৎসক। তার ২০ বছর কর্মজীবনের বদনাম নেই বলতেই চলে। বেশিরভাগ তিনি সমাজে কাছে প্রশংসিত সেটা কমবেশি সবাই বলে। চিকিৎসা ক্ষেত্রে হাজার হাজার রোগীদের বিনামূল্যে সেবা দেয়ারও নজির বহু। তারপর দেশের চিকিৎসাসেবায়ও তার অবদান অপরিসীম।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আধুনিক চিকিৎসা ব্যবস্থায় নিত্যনতুন আবিস্কার ও গবেষণা তিনি নিয়োজিত রেখেছেন এবং সফলতাও অর্জন করেছেন। কাজের ক্ষেত্রে সামন্য দুই একটি ভূলত্রুটি হতে পারে কারণ কেউ ভূলের উর্ধ্বে নয়। তবে আমার বিশ্বাস ডা. অধ্যাপক মামুন আল মাহতাবের মতো চিকিৎসক খুবই কম রয়েছে। তিনি একজন সহজ সরল মানুষও বটে। চাহিদাহীন ও নিঃস্বার্থ চিকিৎসক।
তার মানবিকতা ও গুণাবলি সবচেয়ে প্রশংসিত। একজন উদার মনের মানুষ এবং দক্ষ মেধাবী চিকিৎসকও। তার জীবন যৌবন মানুষের সেবায়। টাকা পয়সার লোভ লালসা থাকলে চিকিৎসকদের মধ্যে তিনি অন্যতম ধনী হতেন। একজন সাদামাটা মানুষ, অহংকারও নেই। শত ব্যস্ততার মাঝেও তিনি মানবতার সেবায় নিজেকে নিয়োজিত রেখেছেন। তার মতো চিকিৎসকের অন্তত ভুল কম হওয়া স্বাভাবিক এবং বিশ্বাস যোগ্য। ২০টি বছরে তার বিরুদ্ধে একটা সংবাদ হলো না কিংবা কারো জীবন দিতে হয়নি। এরচেয়ে আর বড় প্রশংসা এবং সম্মান হতে পারে না।
বর্তমান সময়ে উপজেলা পর্যায়ের ডাক্তারদের হারিকেন জ্বালিয়ে খুঁজতে হয় রোগীদের দিবারাত্রি। আর একজন নামি-দামি চিকিৎসক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটলোজি বিভাগের চেয়ারম্যান এবং চিকিৎসেবায় গবেষককে মানুষ খুব সহজেই কাছে পাচ্ছে। তিনিই হলেন এই ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)। 
হয়তো আজ কেউ ঝড়ের মধ্যে আম খুঁজতে পারে। কারণ ভাল মানুষের শত্রু বেশিই থাকে। কারণ বর্তমান সমাজে ভাল মানুষগুলো টিকে আছে মানুষের ভালোবাসা আর সৃষ্টিকর্তার রহমতে। তার মধ্যে ডা. মামুন আল মাহতাব একজন। নিঃসন্দেহে তিনি দক্ষ, মেধাবী চিকিৎসক। তার অবহেলা কিংবা অদক্ষতার বিষয়টি কেউ বললেও অন্তত আমি বিশ্বাস করি না। তারপরও কাজের ক্ষেত্রে কিংবা পথচলায় সহজ সরল না হয়ে সতর্ক অবস্থায় থাকাই উত্তম। শত্রু ভাল মানুষের থাকে, খারাপ মানুষের কম হয়। আমি মনে করি তার ২০ বছরের ক্যারিয়ার আর সম্মানকে নষ্ট করতে হয়তো তার পেশার কেউ কলকাঠি নাড়াতে মরিয়া।
বিষয়টি রাহিব রেজার পরিবারেরও দেখা উচিত। কারো প্ররোচনায় না হয়ে, যেটা সত্য ও বাস্তব সেটাই যাতে হয়। দৃঢ় বিশ্বাস নিঃসন্দেহে ডা. মামুন আল মাহতাব একজন ভাল মানুষ এবং দক্ষ চিকিৎসক। দোয়া করি মহান সৃষ্টিকর্তা এই পরিবারকে সন্তান হারানো শোক সহিবার তাওফিক দান করুন এবং তিনি যেন জান্নাতবাসী হন।
ডা. মামুন আল মাহতাব, আপনার বিচলিত হওয়ার কিছুই নেই। শুভ কামনা তবে সহজ সরল না হয়ে আরো আপনাকে সতর্ক থাকতে হবে এবং পথ চলবেও হবে। এমন সরল মানুষ বর্তমান সমাজে খুবই কম। আপনার সম্মানের ওপর আঘাত হলে সত্যিই খারাপ লাগে। যেখানেই থাকুন সাবধানে থাকবেন। আপনার জন্য সবসময় দোয়া ও ভালোবাসা প্রিয় মানবিক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)।
লেখক: 
আল আমিন এম তাওহীদ 
সাংবাদিক ও সংগঠক। 
প্রতিষ্ঠাতা ও সভাপতি রাইট টক বাংলাদেশ। 
(এসএম)

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022
Design & Developed By : JM IT SOLUTION