1. newsbanglapride24@gmail.com : banglapride24 : bangla pride
  2. jmitsolution24@gmail.com : support : Support Team
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫৬ পূর্বাহ্ন
সর্বশেষ সংবাদ
মামুন আল মাহতাব একজন দক্ষ চিকিৎসকই নয়, মানবিকও বটে জাপানের প্রযুক্তিখাত  বঙ্গবন্ধুকে সোনার বাংলা বিনির্মাণে অনুপ্রাণিত করেছিল : জুনাইদ আহমেদ পলক ঢাকা চাকা ও গুলশান চাকা’র ভাড়া পাঁচ টাকা কমানোর নির্দেশ ডিএনসিসি মেয়র প্রতিভা হারিয়ে যেতে দিতে চাই না: যুব ও ক্রীড়া মন্ত্রী রাইট টক বাংলাদেশ এর পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি ভাষার মাসে যত আদর, তবে শিক্ষকরা না জানলে শেখাবে কে? পাকিস্তানে নতুন সরকারের বিরোধী দল হবে ইমরানের পিটিআই মিয়ানমান থেকে বাংলাদেশে আর কেউ অস্ত্র নিয়ে ঢুকতে পারবে না : স্বরাষ্ট্রমন্ত্রী বিএনপি আর কোনো অবস্থায় ছাড় পাবে না : প্রধানমন্ত্রী বিএনপি ও মির্জা ফখরুল ব্যর্থ : ওবায়দুল কাদের

স্বরকল্পন আবৃত্তিচক্রের ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

  • Update Time : শনিবার, ১০ ফেব্রুয়ারী, ২০২৪

স্টাফ রিপোর্টার : সুর-ছন্দ, কথা ও কবিতায় প্রতিষ্ঠার ২৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে দেশের বৃহত্তম সাংস্কৃতিক সংগঠন স্বরকল্পন আবৃত্তিচক্র।

শুক্রবার দিনব্যাপি রাজধানীর শাহবাগে ন্যাশনাল টেনিস কমপ্লেক্সের নিজস্ব রুমে কেককাটাসহ নানান আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হয় প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য এ আয়োজন।

‘দীপান্বিত মানুষের প্রতি আনত আজীবন’ শ্লোগানে ১৯৯৬ সালে ৯ ফেব্রুয়ারি প্রতিষ্ঠিত হয় স্বরকল্পন আবৃত্তিচক্র। বিভিন্ন আন্দোলনে নিপীড়িত মানুষের জন্য সংগঠনটির কণ্ঠ সবসময় সোচ্চার। দৃঢ় অঙ্গীকার নিয়ে ন্যায় ও অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে ‘স্বরকল্পন আবৃত্তিচক্র’ সবসময় কাজ করে যাচ্ছে।

অনুষ্ঠানের উদ্বোধনকালে সংগঠনটির সভাপতি আবৃত্তিশিল্পী শাহিদূল হক মিল্কী বলেন, “স্বরকল্পন আবৃত্তিচক্র বাঙালি সংস্কৃতির একটি অনির্বাণ বাতিঘর। মাতৃভূমি ও মাতৃ-সংষ্কৃতির শেকেড়ের সাথে গেথে রেখেছে সংগঠনটি।”

এ সময় সংগঠনের কনিষ্ঠ সদস্যদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, “এদেশে রাজনৈতিক আন্দোলনের চেয়ে সাংস্কৃতিক আন্দোলন সব সময় এগিয়ে থেকেছে। কাজেই আমরা যুথবদ্ধ হয়ে সকল পরাধীনতার বিরুদ্ধে নিজেদের জোরালো আবস্থান রাখবো। তবেই সুষ্ঠু সাংস্কৃতিক চর্চার মধ্য দিয়ে এগিয়ে যাবে আমাদের দেশ।”

সংগঠনের ২৮তম জন্মদিনে সবাইকে স্বাগত জানিয়ে স্বরকল্পন আবৃত্তিচক্রের সাধারণ সম্পাদক সোহেল আহমেদ বলেন, “১৯৯৬ সাল থেকে আমাদের আবেগ ও সুন্দর স্মৃতির আতুরঘর ‘স্বরকল্পন আবৃত্তিচক্র’। সভ্যতা মানুষের কীর্তির উপর হয়। সংস্কৃতি মানুষের পরিচয় বহন করে নিয়ে যায়। সুতরাং আমাদের সংস্কৃতি যদি বিপন্ন হয়, তাহলে আমার পরিচয় বিপন্ন হবে।”

আলোচনা শেষে ‘যে তুমি হরণ করো’ শিরোনামে আবুল হাসানের কবিতার একটি আবৃত্তি প্রযোজনা করে সংগঠনটি। এতে অংশ নেন ১৪ জন তরুণ বাচিকশিল্পী। অনুষ্ঠানের নির্দেশনায় ছিলেন মোস্তাফিজ রিপন।

এতে অংশ নেন আবৃত্তিশিল্পী জনি মুহম্মদ নুর উদ্দিন, খুরশিদা ইয়াসমিন, রিফাত আরা ইসলাম, খাইরুল ইসলাম রবি, দেওয়ান সুলতানা আশা, সামিরা মাশরুহা, রোহানী তাসকিম ইতি, তাহিরাতুজ জোহরা অর্নিম, আহসান হায়দার, আরিফুল ইসলাম শাহাব, শাহদাত পলাশ, সাবিকুন নাহার লিমু, মনিরা খাতুন ও রোজ।

প্রযোজনা শেষে মূল্যায়ন পর্বে স্বরকল্পন আবৃত্তিচক্রের সাধারণ সম্পাদক সোহেল আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে সংগঠনটির সাংগঠনিক সম্পাদক জাহিদুর রহমান, অর্থ সম্পাদক মনোয়ার হোসেন, কর্মশালা সম্পাদক নূর উদ্দিন জনিসহ আরো অনেকে বক্তব্য দেন।

 

(এসএম)

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2022
Design & Developed By : JM IT SOLUTION